HAAMI (2018) মুভি রিভিউ
  • সিনেমেটোগ্রাফী
  • অভিনয়
  • কাহিনী
  • চরিত্র
4.6

HAAMI (2018) মুভি রিভিউ - অবশ্যই দেখতে হবে

এই ছবির কেন্দ্রীয় চরিত্রে যে কে আছে তা বুঝে ওঠা মুশকিল। কখনো মনে হয়েছে বাচ্চা দুটোই প্রধান, কখনো মনে হচ্ছে তাদের অভিভাবকেরা যারা অহেতুক ঘটনা জটিল করে তুলেছেন। আবার পরমূহুর্তেই মনে হচ্ছে “হামি” নামের আড়ালে যে মেসেজ দেয়া হচ্ছে আমাদের অবচেতনকে তাই প্রধান। নাহ চুমু নয়, চুমুর প্রক্রিয়াও নয়, বরঞ্ছ আমাদের সোজা জিনিস সোজা ভাবে চিন্তা করতে না পারাটাই এই ছবিতে প্রধান। হামি একটা অসাধারন মুভি। শিশুদের সাথে নিয়ে করা কিন্তু টার্গেট অডিয়েনস আসলে অভিভাবকেরা। কাজেই এটাকে শিশুতোষ মুভি বলতে পারবেন না কোনভাবেই।

ভালো ছবি বানালে তার প্রচারের জন্য টাকা খরচ করতে হয় না। মনোরঞ্জনের সাথে সাথে সেটা দর্শক নিজে থেকেই করে দেবে। HAAMI (2018) মুভিটা সেই রকম একটা মুভি।

ভালো বাংলা ছবি যে হয় না তা নয়, কিন্তু অনেকদিন হয়ে গেল এরকম অন্য স্বাদের মুভি দেখতে পাচ্ছিলাম না। HAAMI (2018) আমাদের কথা বলে, আমাদের বাচ্চাদের কথা বলে। যে সকল প্রশ্নের উত্তর আমরা খুঁজে বেড়াই তার কথা বলে।

পুরো কাহিনী আবর্তিত হয়েছে একটা স্কুলকে ঘিরে আর দুটো বাচ্চার মনস্তাত্তিক ভাবে বেড়ে ওঠাকে কেন্দ্র করে। যেখানে অভিভাবকেরা বাচ্চাদের অহেতুক প্রেশার ক্রিয়েট করে জেনে এবং না জেনে।

বাচ্চাদের জগতটা যে আমদের থেকে অনেক ছোট আর আলাদা রকমের সুন্দর আমরা তা বড় হতে হতে ভুলে যাই। আমরা চাই বাচ্চারাও বুড়োদের মত সভ্য হয়ে থাকবে আর আচরন করবে। এটা যে কত বড় ভুল তা এই ছবিতে কিছুটা হলেও দেখানো হয়েছে।

আমরা চাইলেই সোজা ভাবে চিন্তা করতে পারি, কিন্তু করি না। আমাদের ইগো সমস্যা আর না পাওয়ার যন্ত্রনাগুলো আমরা ঢুকিয়ে দেই আমাদের বাচ্চাদের মাঝে। ফলাফল স্বরূপ আরেকটা অবাধ্য আর নিস্কর্মা প্রজন্ম আমরা তৈরি করে দিচ্ছি।

এই ছবিতে গান আছে, সস্তা ভাড়ামি আছে, আছে টেনশন আর অসাধারন ভাবে চিত্রায়ন করা সাধারন দৃশ্যাবলী।

Hami (2018) ছবিটা ভালো লাগার মুল কারন এর প্রানবন্ত উপস্থাপন আর আমাদের মনের গভীরে থাকা অগোচরের প্রশ্নগুলো তুলে আনতে পারা।

Hammi (2018)

Cast: Shiboprosad Mukherjee, Gargi Roychowdhury, Sujan Mukherjee, Churni Ganguly, Kharaj Mukherjee, Koninica Banerjee, Tanusree Shankar, Devlina Kumar, Aparajita Adhya & Masood Akhtar
Directed By: Nandita Roy & Shiboprosad Mukherjee
Produced By: Windows
Music Director & Lyricist: Anindya Chatterjee
Guest Composer: Arindom Chatterjee

লেখালেখিটা পেশা নয় বরং নেশা হিসেবে নিয়েছি। যা কিছু ভালো লাগে তাই লিখে যাই অনবরত। আমাদের আশে পাশে এত এত রহস্যের জাল ছড়িয়ে আছে, সেসব দেখতে দেখতে এক মানব জীবন কখন কেটে যাবে টেরই পাবো না!

মতামত দিনঃ