আমাদেরও এখন একটা স্যাটেলাইট আছে আকাশের বুকে। বিশ্বের ৫৭ তম দেশ হিসেবে আমরা এই অর্জনের অংশীদার হয়েছি।

গত সপ্তাহ এই নিয়ে উত্তাল ছিল নিউজ আর সোশ্যাল মিডিয়া। মূলত ফেইসবুকেই মানুষের জল্পনা কল্পনা আর যত আহজারি। যে লোকটা নিজের বাসার টিভির রিমোট কন্ট্রোল কিভাবে কাজ করে তাও জানে না, সেও বিজ্ঞ মতামত রাখছে স্যাটেলাইট নিয়ে।

আমার কাছে সবচেয়ে বিরক্তিকর লাগে যখন দেখি আমপাতা আর জাম পাতার সাথে স্যাটেলাইটের তুলনা করা হচ্ছে। কিছু অনলাইন মিডিয়া/পত্রিকাতো এটা নিয়ে রসালো গল্পও ফেঁদে বসেছে।

তাদের ভাবখানা এমন যে এই কমিউনিকেশন স্যাটেলাইট দিয়ে সামরিক, ভূতাত্ত্বিক থেকে শুরু করে যত রকম কাজ আছে তার সবকিছুই করা যাবে। এসব আর কিছুই না, অতিরিক্ত হলিউড মুভি দেখার ফল।

মানুষের বাড়াবাড়ি আছে, অতিরঞ্জন আছে, আর আছে তামাশা করার চেষ্টা।

যে যাই বলুক, যতই কূপমুন্ডকতার পরিচয় দিক, এটা ভাবতেই গর্ব লাগে যে আমাদের দেশেরও এখন একটা স্যাটেলাইট আছে। আমাদের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এখন মহাকাশের বুকে বাংলাদেশের গর্বিত পদযাত্রার স্বাক্ষর বহন করছে।

আমাদের যে স্যাটেলাইট 1
ছবিঃ ফ্রেন্ডস অব নাসা।

একনজরে দেখে নেয়া যাক বঙ্গবন্ধু – ১ স্যাটেলাইটের কিছু বৃত্তান্তঃ

বাংলাদেশ সময়ে, ১২ই মে ২০১৮, শনিবার ভোররাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে উৎক্ষেপিত হয় বাংলাদেশের প্রথম বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’।

স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকি ২০ টি ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব।

এই মিশনের সংক্ষিপ্ত রুপঃ

SpaceX Bangabandhu Satellite-1 Mission

Falcon 9 Block 5 to Carry NASA Astronauts to Earth Orbit in Future.

Bangabandhu-1 is Bangladesh’s first geostationary communications satellite.

SpaceX successfully launched the Bangabandhu Satellite-1 on Friday, May 11 from Launch Complex 39A (LC-39A) at NASA’s Kennedy Space Center, Florida.

Bangabandhu Satellite-1 was deployed into a geostationary transfer orbit (GTO).

The Bangabandhu Satellite-1 mission was the first to utilize the Falcon 9 Block 5 rocket—the final substantial upgrade to SpaceX’s Falcon 9 launch vehicle. Falcon 9 Block 5 is designed to be capable of 10 or more flights with very limited refurbishment as SpaceX continues to strive for rapid reusability and extremely high reliability.

Following stage separation, SpaceX landed Falcon 9’s first stage on the “Of Course I Still Love You” droneship, stationed in the Atlantic Ocean.

The Bangabandhu-1 satellite is to be located at the 119.1° East longitude geostationary slot. The satellite is named after the father of Bangladesh, Bangabandhu Sheikh Mujibur Rahman. It was designed and manufactured by Thales Alenia Space.

এই স্যাটেলাইট দিয়ে কি কি সেবা পাওয়া যেতে পারে?

  • প্রত্যন্ত এলাকায় টেলিযোগাযোগ এবং ইন্টারনেট সেবা দেয়া যাবে।
  • ভি-স্যাট ব্যবহার করে তথ্য আদান-প্রদান করার কাজে,
  • টেলিভিশন চ্যানেল এর সম্প্রচারের জন্য।
  • ডিটিএইচ(DTH) সেবা বা কেবল টিভির যে সংযোগ আছে তা।
আমাদের যে স্যাটেলাইট 2
ছবিঃ ফ্রেন্ডস অব নাসা।

বঙ্গবন্ধু -১ স্যাটেলাইট নিয়ে মূর্খের মত কথা, তামাশা, রসিকতা করার দুর্বল চেষ্টা অনেক হয়েছে। এটার মালিকানা বা ম্যানেজমেন্ট কার অধীনে, সে সকল রাজনৈতিক আলাপে আমি যাবো না। আমরা মহাকাশে এখনও শিশু। আমি সাধুবাদ জানাই বাংলাদেশের এই প্রচেষ্টাকে। হয়ত আগামী ২০ বছরে আমরা আরো ২০ টা স্যাটেলাইট পাঠাতে পারব।

সেই সুদিনের আশা করতে দোষ কোথায়? একপাতো ফেলেই দিয়েছি ঘরের বাইরে।

মতামত দিনঃ